লোভে পাপ আর পাপে মৃত্যু - কথাটি আসলে কতোটুকু সত্য?

PaGoaL
By -
0

লোভে পাপ আর পাপে মৃত্যু - কথাটি আসলে কতোটুকু সত্য?

PaGoaL - The Super Psychological Master Mind

প্রারম্ভিকতা 

আমাদের এই সমাজ জীবনে একটি কথা অনেক আগেই প্রচলিত আছে যে "লোভে পাপ আর পাপে মৃত্যু" - কথাটি অনেকটাই উপদেশমূলক সার্বজনীন সিদ্ধ হলেও PaGoaL আসলে সত্যিকারের পরম সত্যতা খুঁজে পেতে এবং অভ্যন্তরীণ সাইকোলজিক্যাল এনালাইসিসে প্রয়াসী - যেন সুন্দর মিথ্যা অপেক্ষা কাটখোট্টা সত্যের আপেক্ষিক শ্রেষ্ঠতা সুপ্রতিষ্ঠিত হতে পারে!

লোভে কি পাপ হয়?

সর্বাগ্রে "লোভে পাপ" এই ব্যাকটি যদি এনালাইসিস করি তবে আমাদের সম্মুখে একটি প্রশ্নের উদয় হয় যে সত্যিই কি লোভে আমাদের পাপ হয় নাকি?!

লোভ হলো কোন একটি নির্দিষ্ট বিষয়ে বারংবার সদা উচ্চতর আশা বা আকাঙ্খা পোষণ করা যার আপাত পরিসীমা থাকবে না। এখন আপনি যদি গভীরভাবে একটু চিন্তা করেন তবে দেখবেন যে এই উচ্চ আকাঙ্খা মোটেই কিন্তু মন্দ নয় কেননা কোন একটি বিষয়ে যতোই আপনি সম্মুখে এগিয়ে যাবেন ততোই নিত্য আবিষ্কারের নিয়ত নেশায় সফলতা অর্জনে পথে এগিয়ে যাবেন। এখন এই লোভটা যদি কোন নেগেটিভ বিষয়ে হয় তাহলে সেটা আদতে বিষয়ভিত্তিক'ভাবেই তো অনুচিত - সেথায় লোভের বিড়ম্বনা এমনিতেই তো অনাবশ্যক ও আযাচিত হয়েই যাচ্ছে! অন্যদিকে পাপ একটি আপেক্ষিক বিষয় যা ব্যক্তি ও সমাজ নির্ভর ফ্যাক্ট মাত্র; সেথায় পাপ বিষয়টি নির্ভর করে ব্যক্তির চেতনা ও বিশ্বাস, ধর্ম ও ধ্যান-ধারণা, সমাজিক রীতিনীতি প্রভ্তির ওপর - সুতরাং একটি আপেক্ষিক ফলাফলের সিদ্ধান্ত হতে মানব জীবনের উচ্চ আকাঙ্খা পরিহার করা কতোটুকু যৌক্তিক সেটি আসলোই একটি বড় প্রশ্ন বটে!

পাপে কি মৃত্যু হয়?

এবার আমরা "লোভে পাপ আর পাপে মৃত্যু" বাক্যের "পাপে মৃত্যু" কথাটি বিশ্লেষণ করি যা বাস্তবতার প্রেক্ষিতে কতোটুকু সত্য কিংবা ক্রিয়াশীল? 

আদতে আমাদের মৃত্যু [যদিও এখানে রূপকভাবে মৃত্যু বলতে নিঃশেষ বোঝায় তবুও...] আপাত সুনিশ্চিত - সুতরাং মৃত্যুর দায় বা কারণ কখনোই লোভ হতে পারে না বরং সর্বদাই তাতে একটি স্পেসিফিক কারণ বা হেতু বিদ্যমান থাকে; এক্ষেত্রে হয়তো স্বয়ং উপলব্ধি হতে পারে যে "যদি আমি অমুক না করাতম তবে হয়তো তমুক হতো না" এরূপ ভাবনা কেবলি একরূপ মিথ্যা আত্মতৃপ্তি বা আত্মপ্রবোধ ব্যতীত কিছুই নয়!

লোভে পাপ আর পাপে মৃত্যু কেন হয়?

প্রায় সময় আমরা আমাদের নিজেদের প্রত্যাহিক জীবন বা পারিপার্শ্বিক পারিবেশ হতে খেয়াল করি যে সত্যিই "লোভে পাপ আর পাশে মৃত্যু হয়" [আক্ষরিক বা ভাবার্থ উভয়] আসলে এখানে যা ঘটে তা হলো "লোভে মৃত্যু" যেখানে মাঝখানের পাপ বিষয়টা অযাচিত জুড়ে দেওয়া আরকি - আবার "লোভে মৃত্যু" এটাও পুরোপুরি সত্য বা বাস্তব নয় বরং তার মৃত্যু [মৃত্যু বা ধ্বংষ বা নিঃশেষ ইত্যাদি] হয় কোনরূপ স্পেসিফিক কারণে যেমন সঠিক পরিকল্পনার অভাব, মোহাবিষ্ট সচেতনতার অভাব, ওভার-কনফিডেন্স ইত্যাদি [এখানে শুধুমাত্র সেইসব কারণ  উল্লেখ করা হলো যা মৃত্যু বা নিঃশেষ হওয়ার হেতু হিসেবে বিবেচিত করা যায়]।

উপরন্তু এই যে "লোভে পাপ আর পাপে মৃত্যু" এই বাক্যটি আমাদের মন-মস্তিষ্কে এমনভাবে গেঁথে আছে যেন উহা সার্বজনীন উপদেশ স্বরূপ পরম সত্য - যা আদতে [ভাবার্থে ও অনেকটা আক্ষরিকভাবে]  একরূপ সংকীর্ণমনা অযাচিত [পরিপূর্ণ বিশ্লেষণপূর্বক উপলব্ধি] উপদেশ বাক্য ব্যতীত কিছুই নয় [প্রকৃতপক্ষে এই অযাচিত ধারণা আমাদের মনে একরূপ আতঙ্ক সৃষ্টি করে যাতে আমাদের ভেতরের মন ও মানসিকতা অবরুদ্ধ হয়ে অহেতুক ভয়ের সূত্রপাত ঘটায় যেমন "অমুক বিষয়ে লোভ না করলে হয়তো তমুক ঘটনা ঘটতো না"]! 

উপসংহার

সর্বদাই আপনার নিজের ও অন্যের ক্ষতি না হয় এরূপ বিষয়ে সচেতন ও উদার মন-মানসিকতা থাকা যেমন মানবিক ও সামাজিক প্রেক্ষাপটে অপরিহার্য; তেমনি শুনতে শ্রুতিধর হলেও প্রতিটি বিষয় বা বাক্য বিশ্লেষণ পূর্বক সত্যতা যাচাই মানুষ হিসেবে মুক্ত চিন্তাধারায় অত্যন্ত আবশ্যক বটে।

আপনার সুন্দর জীবনের তরে নিরন্তর শুভকামনা ও ভালোবাসা রইলো।

#Query_Keyword: Analysis

Tags:

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)