মোবাইল আসক্তি কি? মোবাইল আসক্তির কারণ এবং ফলাফল : মোবাইল আসক্তি হতে মুক্তির উপায়!

PaGoaL
By -
0

মোবাইল আসক্তি কি? মোবাইল আসক্তির কারণ এবং ফলাফল : মোবাইল আসক্তি হতে মুক্তির উপায়!

PaGoaL - The Super Psychological Master Mind

প্রারম্ভিকতা

মোবাইল আজকের দিনে মানুষের জীবনে যেমন অপরিহার্য একটি গ্যাজেট তথা উপাদান হিসেবে তেমনি মোবাইল যেন এক নীরব ভাইরাসের মতো আমাদের জীবনে দিনদিন ঘাতক রূপে আবিভূত হচ্ছে - বিষয়টা এমন নয় যে বিজ্ঞানের বিরোধিতা পূর্বক মোবাইলকে দোষারোপ করা হচ্ছে বরং মানব জীবনের দিনদিন মোবাইলের বিরূপ প্রভাব প্রতীয়মান হচ্ছে যেন এই আপদটি নীরব নিভৃতে আমাদের নিত্যকার জীবনে ভয়ংকর এক সাইকোলজিক্যাল ব্যাধির সূত্রপাত ঘটাচ্ছে!

মোবাইল কি আশীর্বাদ নাকি অভিশাপ?!

অবশ্যই মানুষের জীবনে মোবাইল এর আবিষ্কার সভ্যতাকে সম্মুখে বহদূর এগিয়ে নিয়ে গিয়েছে এবং ভবিষ্যতেও আরও সফলতার সম্ভাবনকে ত্বরান্বিত করবে - তথাপি এই সফলতার সুফলতার সাথে সাথে যে এক ভয়ংকর দূর্যোগ উপণীত হয়েছে সেটা বলাই বাহুল্য [এটাকে ভয়ংকর বলার কারণ এই যে আপনি যদি আজকের দিনের তরুণ যুবকদের জিজ্ঞাসা করেন "মোবাইল ভালো নাকি মন্দ? তবে ক্ষতিকর দিকটি উহ্য রেখে সিংহভাগ উত্তর হবে "অবশ্যই ভালো" - এখানে ক্ষতির দিকটি তারা কনশিয়াসলি বুঝতেই পারছে না তাইতো এটাকে নীরব ভাইরাসের সহিত রূপকভাবে আখ্যায়িত করা হচ্ছে - যাতে অবচেতনভাবেই তারা সংক্রামিত হচ্ছে এবং অন্যদেরও (বন্ধু/পরিবার/আত্মীয় ইত্যাদি সহচরী অন্যান্য সবাইকে) সংক্রমিত করছে]। একটি ছুরি'র যেমন ভালো ব্যবহার এবং অপব্যবহার উভয়ই বিদ্যমান - তেমনি মোবাইলেরও ভালো এবং খারাপ দুই দিকই বিদ্যমান সুতরাং মোবাইল আশীর্বাদ নাকি আভিশাপ এমন প্রশ্ন নিতান্তপক্ষে অমূলক!

এখানে বরং আপেক্ষিকতায় তুলনা করা যেতে পারে মোবাইল এই সময়ে কতোটুকু ভালো নাকি মন্দ ইফেক্ট সৃষ্টি করছে? অবশ্যই মোবাইল এর ইফিসিয়েন্সি অদ্যবধি খারাপের তুলনায় ভালো - তবে যতোটুকু ক্ষতিকর প্রতিক্রিয়া পরিলক্ষিত হচ্ছে সেটাও নূন্যতম নগন্য নয় অন্তত! 

মোবাইল আসক্তির কারণ কি?

আজেকের মোবাইল প্রয়োজনের তুলনায় অতিরিক্ত বিনোদনের উপায় হিসেবে পরিগণিত হচ্ছে - তাইতো জেনারেল কমিউনিকেশন ব্যতীত অন্যান্য ফিচারস যেমন সোস্যাল মিডিয়া, ট্রেন্ডিং এপ্লিকেশন, গেইমস, মুভি বা ফ্লিম অথবা ভিডিও ওয়াচিং, অযাচিত চ্যাটিং, ব্রাউজিং প্রভৃতিতে আসক্ত হয়ে যাচ্ছি; অপরাপর পারিবারিক বন্ধনে শিথিলতা, সংকীর্ণ সামাজিকতা, বিনোদন ক্ষেত্রে অপ্রাতুলতা সর্বোপরি আত্মকেন্দ্রীক ভাবনাতে নিজেই নিজের জন্য ক্ষুদ্র চিন্তাজগত তৈরী করা ইত্যাদি বহুরূপ কারণে আমরা মাত্রাতিরিক্ত মোবাইলে ক্রমাগত আসক্ত হয়ে পড়ছি।

মোবাইলে আসক্তির ফলাফল!

মোবাইলে নিয়ত আসক্তির ফলাফল বড্ড সুপ্ত এবং ভয়ানক [সুপ্ত বলছি কেননা এর বিরূপ ফল আমরা বুঝেও বুঝতে পারিনা] যাতে সময়ের অপচয়, ফিজিক্যাল ও সাইকোলজিক্যাল ড্যামেজ যেমন একটানা দীর্ঘক্ষন তাকিয়ে থাকার ফলে আবসাদ, খিটখিটে মেজাজ, হঠাৎ রেগে যাওয়া, পরোক্ষ মুড সুইয়িং, ভালো লাগে না ভালো লাগে না অনুভূতি, হতাশা ও ফ্রাস্ট্রেশন [বাস্তব উদাহরণস্বরূপ অন্যের শোঅফ দেখে অমুকের তমুক আছে আমার কেন নেই? অথবা সবাই তো দেখছি সুখে আছে আমার কেন সুখ নেই], ডিপ্রেশন, পর্ণোগ্রাফিক সহজলভ্যতায় বিষাক্ত নীল দর্শন [আপাত], পড়াশোনা বা নিয়মিত কাজে রুটিন ফলোআপ করতে না পারা, পারিবারিক - সামাজিক বন্ধন রক্ষা করতে না পারায় একাকী হয়ে যাওয়া, রাতে পরিমিত ঘুম না হওয়া, অসহিষ্ণুতা, ধৈর্য হারিয়ে অধ্যবসায়হীনতা, মাদকের প্রতি আসক্ত হয়ে যাওয়া, অসামাজিকতা, অশ্লীলতা, কিশোর অপরাধ প্রবণতা প্রভৃতি নানারূপ ক্ষতি ও অসংলগ্নতার প্রত্যক্ষ এবং পরোক্ষ বিস্তরন ঘটছে।

মোবাইল আসক্তি হতে পরিত্রাণের উপায়?!

মোবাইল আসক্তি দূরীকরণের কোন একক সমধান পাওয়া কঠিন তদুপরি আসক্তির ফলে আপনার কি কি সমস্যা হচ্ছে সেই উপসর্গ পর্যবেক্ষন করে সমাধান নিতে হবে; যদি শারিরিকভাবে সমস্যা প্রকট হয় তবে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত অন্যদিকে মানসিক সমস্যাতে আপনাকে একজন ক্লিনিক্যাল সাইকিয়াট্রিস্ট এর কনসার্ন গ্রহন করা কর্তব্য। অপরাপর মেডিটেশন এবং মোবাইলে অযাচিত সময় দেওয়া সফটওয়্যার গুলো আনইনস্টল করা বা নির্দিষ্ট সময়ের জন্য লক করে রাখা [এমন লক সফটওয়্যার ইন্টারনেটেই এভিলেবল], অনলাইন সোস্যাল মিডিয়াতে সময় দেওয়ার ক্ষেত্রে রুটিন করে নেওয়া,  পারিবারিক পরিজনের সহিত সময় দেওয়া, ন্যাচারাল সোস্যাল এক্টিভিটিতে যুক্ত হওয়া, বন্ধু - আত্মীয় - প্রতিবেশী প্রভৃতির সহিত সুসম্পর্ক রক্ষায় এক্টিভিটি যেমন বেড়াতে যাওয়া, প্রকৃতির মাঝে সময় যাপন, ঘুরতে যাওয়া বা বেড়াতে যাওয়া, নিয়মিত খেলাধুলা করা, পড়তে ভালো লাগে এনন বই পড়া, ধর্মীয় কালচারে অংশগ্রহণ প্রভৃতি দ্বারা অযাচিত মোবাইল আসক্তি হতে মুক্তি লাভ করতে পারেন।

উপসংহার

মোবাইল আমাদের নিত্য জীবনের অন্যতম অতি আবশ্যকীয় একটি উপাদান - তবে উহা যদি মাত্রাতিরিক্ত আসক্তির কারণ হয় তবে তা আপনার নিজের সুস্থ জীবনের জন্যই পরম ক্ষতিকর গ্যাজেট হয়ে দাড়াবে; সুতরাং যথাসম্ভব নিয়ন্ত্রিত মোবাইল ব্যবহারের মাধ্যমে মোবাইল আসক্তি হতে মুক্ত থাকুন

আপনার সুন্দর জীবনের তরে নিরন্তর শুভকামনা ও ভালোবাসা। 

#Query_Keyword: Analysis / Solution

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)