ভালো মানুষ নাকি মন্দ মানুষ - সাইকোলজির আয়নাতে নিজেকে যাচাই করুন!

PaGoaL
By -
0

ভালো মানুষ নাকি মন্দ মানুষ - সাইকোলজির আয়নাতে নিজেকে যাচাই করুন!

PaGoaL - The Super Psychological Master Mind

ভালো ও খারাপ

"ভালো মানুষ" এই কথাটিই একটি রিলেটিভ ফ্যাক্ট কেননা আপনি যখন বলছেন "অমুক ভালো" তখন নিশ্চয়ই আপনি কল্পনাতে এমন একটা "তমুক খারাপ" কে বিবেচনা করে তমুক [রেফারেন্স সাবজেক্ট] এর স্বাপেক্ষে অমুক'কে ভালো বলছেন; কিন্তু আপনার এই বিবেচনা আদতে তো পরম বরং একদমই আপেক্ষিক মাত্র!

আসুন একটা উদাহরণ এর মাধ্যমে বিবেচনা করা যাক: একটি চোর রাত জেগে আপনার না ঘুমানো অব্ধি অন্ধকারে চুপ করে থেকে আপনার বাসায় সিঁধেল চুরি করে, সেই চুরির টাকাতে পারিবারের সবার ভরনপোষণ করলো" এখানে ঐ চোরটি আপনার স্বাপেক্ষে খারাপ হলেও তার পরিবারের স্বাপেক্ষে অবশ্যই নিষ্ঠাবান বটে - তাহলে এই চোরটিকে আপনি ভালো বলবেন নাকি খারাপ?!

একদম পরম উত্তর না খুঁজেও আপাতভাবে বলা চলে চৌর্যবৃত্তি যেহেতু খারাপ একটি কাজ বলে বিবেচিত তাই চোরটাও অবশ্যই খারাপ একজন হবে বটে - তবে এখানেও আপনি সামাজিকতা বা ধর্মীয় ধ্যান - ধারণা - বিশ্বাস প্রভৃতির স্বাপেক্ষে বিবেচনা করেই "খারাপ" নামক ট্যাগ বসাতে পারবেন [বিষয়টি আরেকটু বিশ্লেষণ করা যাক: যদি একটি গ্রামের সবাই চুরি পেশায় নিযুক্ত থাকে তবে ঐ পূর্বোক্ত চোর ব্যক্তিটিকে ঐ গ্রামের নিয়ত চৌর্যবৃত্তি পেশার সামাজিকতায় নিশ্চয়ই ভালো না হলেও অন্তত খারাপ বলতে পারবেন না - বরং স্বাভাবিক হিসেবেই বিবেচিত হবে]।

এক্ষেত্রে আরও গভীর এনলাইসিস করলে আমরা হয়তো দেখবো যে কিছু কিছু বিষয় বা শিক্ষা যা নৈতিকতার মাপকাঠিতে আদর্শ বলে বিবেচিত হয় - উহার তুলনায় কোন ব্যক্তি ভালো নাকি মন্দ?!

[বিঃদ্রঃ PaGoaL এখানে উদাহরণের ঐ চোর বা চৌর্যবৃত্তিকে কখনোই ভালো এমনটা আখ্যায়িত করছে না বরং আপেক্ষিক বোঝাতে রেফেরেন্স সাবজেক্ট এর অবতারণা করছে মাত্র]।

স্বার্থ

স্বার্থ হলো মূলত কোন ঘটনার প্রেক্ষাপটে কি বা কেমন বেনিফিট - তাতে ঘটনার স্বাপেক্ষে বিশ্লেষিত বা মূল্যায়িত হেতু বা কারন আরকি; একটি সহজ উদাহরণ দিয়ে বোঝানো যাক: ধরুন আপনি একজন অন্ধ মানুষকে সহায়তা করেছেন - সেক্ষেত্রে ঐ সহায়তার কারণ হতে আপনার নিজের আত্মতৃপ্তি বা কোন পারসোনাল কারনে স্পেসিফিক মানসিকতায় সহায়তার হেতু কিংবা সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন [যেহেতু বেশ কিছু ধর্ম বিশ্বাসে অন্যের সহায়তা কারকে অনুপ্রাণিত করতে স্রষ্টার নৈকট্য অর্জন বিষয়টিতে আলোকপাত করা হয়] অথবা শুধুই শো-অফ ইত্যাদি; এখানে উল্লেখিত কারণগুলির সবগুলোই সহায়তার প্রেক্ষাপটে এক একটি হেতু বটে - তাই স্বার্থ হিসেবে আখ্যায়িত করা চলে - তবে কোন হেতু বা কারণ কতোটা নির্মল এবং পারিপার্শ্বিকতার পরিপেক্ষিতে কোনটা "ভালো" হিসেবে বিবেচিত হচ্ছে সেটাই কি আর কেমন স্বার্থ সেটা বিচার করে মাত্র!

স্যাটিফেকশান

স্যাটিসফেকশান হলো আত্মতুষ্টি বা আত্ম তৃপ্তি - এই স্যাটিসফেকশান লাভের বিভিন্ন উপায় ও দিক প্রচ্ছন্নভাবে বিদ্যমান থাকলেও আপনি কোন অবস্থান হতে কেমন স্যাটিসফেশান লাভ করছেন সেটা একান্তই ব্যক্তিভেদে স্পেসিফিক ফ্যাক্ট; যেমন হয়তো চুরি করে স্যাটিসফেশান লাভ করছে তো কেউ অসহায় মানুষকে সহায়তা করে....

একটু গভীরভাবে মূল (Root) বিবেচনায় দেখা যায় যে সকল স্যাটিসফেকশান'ই একরূপ স্বার্থ - তথাপি সব স্বার্থ'ই স্যাটিসফেকশান আনতে সক্ষম হয়না!

আপনি কি ভালো মানুষ নাকি খারাপ মানুষ?

একজন মানুষের মাঝে ভালো এবং খারাপ উভয় বৈশিষ্ট্য থাকবে এটাই সহজাত স্বাভাবিক - তাই কাউকে ভালো বা খারাপ বলার ক্ষেত্রে ব্যক্তিগত ঐ রেফেরেন্স সাবজেক্টের মূল্যায়ন আপনার নিকট যেমন অন্যের নিকটও তেমনি হবে এমনটা ভাবার অবকাশ নেই - সুতরাং আপনি কেমন ভালো বা কেমন মন্দ সেটা যদি অন্য কেউ মূল্যায়ন করে তবে তিনি কোন রেফারেন্স সাবজেক্টের সাথে তুলনা করছেন সেটা বিবেচ্য হবে; আবার আপনি যদি নিজেই নিজেকে বিচার করেন তবে কোন বিষয়টাকে নিয়ে তুলনা করছেন সেটাও ওপর নির্ভর করবে আদতে আপনি কতোটুকু ভালো বা কতোটুকু মন্দ?!

বস্তুত একটি মানুষ যেমন সবদিক হতে ভালো হতে পারেন না তেমনি সবদিক হতেই যে একটাও বলা চলে না - উভয় দোষ আর গুণ এর সংমিশ্রণ নিয়েই আমরা মানুষ!

তথাপি আপেক্ষিক এই ভালো মানুষ হওয়ার মূল সূত্রের মর্মবাণী এরূপ যেন "অন্যের জন্য ভালো করতে প্রয়াসী হউন [যদি তা শো-অফের বা ভিন্নদিক হতে লাভবান হওয়ার উদ্দেশ্য থাকে তবে তা হতে অন্তত স্রেফ সেল্ফ স্যাটিসফেশান লাভের হেতু অপেক্ষাকৃত বেটার চয়েজ - কেননা আপনার লব্ধি আত্মতৃপ্তি অনেকটাই আপনাকে পরম সুখের সান্নিধ্যের পরশ দিতে সক্ষম] অন্তত অন্যের ক্ষতির কারন যেন না হউন" তবেই আপনি ভালো মানুষ হতে পারবেন - এক্ষেত্রে কে আপনাকে কি নিয়ে কেমন বিচারে ভালো বা মন্দ বললো সেটা নিতান্তপক্ষে গণ্য বিষয় মাত্র - আপনি আপনার নিজের নিকট নিজের বিবেক অনুযায়ী কতোটা ভালো বা মন্দ সেটাই আপাত মুখ্য ফ্যাক্ট!

কনক্লুশন

মানব চরিত্রে ভালো ও মন্দ মিলেই মানুষের বিবর্তন তাই স্বার্থ হিসেবে যদি তা আপনার কেবলি স্যাটিসফেকশান হয় তবে তাতে মন্দ কি? কারণ বিনা কার্য হয়না - তাই আপনার অন্তরের সুখ প্রাপ্তিতে যে মহৎ করণ লুকিয়ে আছে সেটা আপনার মন - মস্তিষ্কে সুখের পরশ বুলিয়ে সুন্দর জীবনের সূত্রপাত ঘটুক এটাই কামনা।

আপনার সুন্দর জীবনের তরে নিরন্তর শুভকামনা ও ভালোবাসা রইলো।

#Query_Keyword: Analysis

Tags:

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)