দুই ক্রিপ্টো কোম্পানি থেকে সাড়ে ১১ কোটি ডলারের মুদ্রা চুরি

PaGoal
By -
0

 

দুই ক্রিপ্টো কোম্পানি থেকে সাড়ে ১১ কোটি ডলারের মুদ্রা  চুরি

হ্যাকিং আক্রমণে আনুমানিক সাড়ে ১১ কোটি ডলার হারিয়েছে দুইটি ক্রিপ্টো প্ল্যাটফর্ম 

দুই ক্রিপ্টো কোম্পানি থেকে সাড়ে ১১ কোটি ডলারের মুদ্রা  চুরি,সুপরিচিত ডিজিটাল উদ্যোক্তা জাস্টিন সানের সাথে সম্পর্ক রয়েছে আক্রান্ত দুটি কোম্পানিরই। আক্রান্ত কোম্পানির মধ্যে রয়েছে এইচটএক্স ডিজিটাল মুদ্রা এক্সচেঞ্জ, যা পূর্বে হুয়োবি নামে পরিচিত ছিলো। 

দুই ক্রিপ্টো কোম্পানি থেকে সাড়ে ১১ কোটি ডলারের মুদ্রা  চুরি




হ্যাকাররা প্রায় তিন কোটি ডলার মুল্যের ক্রিপ্টো মুদ্রা চুরি করে নিয়েছে বলে এক বিবৃতিতে বলেছে কোম্পানিটি। ব্লক চেইন ব্রিজ অথবা ক্রিপ্টো মুদ্রা লেনদেনে একাধিক ব্লকচেইনের মধ্যে ডেটা বিনিময়ের অন্যতম মাধ্যম হ্যাকো চেইনও এই হামলায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে এইচটিএক্স।

 হ্যাকো চেইনের সাথে যুক্ত আর এইচটিএক্সে বিনিয়োগকারী সান সাইবার আক্রমণটির বচন নিশ্চিত করেছেন। একাধিক ক্রিপ্টো নেটওয়ার্কের মধ্যে সংযোগ স্থাপন করে দ্রুতগতিতে লেনদেন ঘটায় ব্লকচেইন ব্রিজ। এতদিন পর্যন্ত এই ব্রিজ প্রযুক্তি আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি।


 হ্যাকো চেইন থেকে চুরি যাওয়া ক্রিপ্টোমুদ্রার মোট অর্থমুল্য আট কোটি ৫৪ লাখ ডলার বলে জানিয়েছে বাজার বিশ্লেষক কোম্পানি ক্রিপ্টোকোয়ান্ট, যার অধিকাংশ ছিলো ইউএসডিটি আর ইথারের। এ দুটি ক্রিপ্টো মুদ্রার স্টেবল কয়েন অথবা স্থিতিশীল মুদ্রা হিসাবে নাম রয়েছে। বড় আকারের চুরি হয়েছে এইচটিএক্সের আপন মুদ্রা, এচবিটিবিও। ২৪ ঘণ্টার ব্যবধানে এইচবিটিসির মুল্য কমেছে শতকরা পাঁচ ভাগ, বলেছে কয়েনগেকো। এইচটিএক্স বলেছে তারা হামলাটির উৎস অনুসন্ধান করে দেখছে আর “ব্যবহারকারীদের টাকাপয়সা সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।” 


এক্সচেঞ্জ কোম্পানিটি ‘পূর্ব সতর্কতা হিসাবে’ সাময়িকভাবে এইচটিএক্স আর হ্যাকো চেইন, উভয় প্ল্যাটফর্মেই লেনদেন স্থগিত রেখেছে। এদিকে কোম্পানিটি বলেছে, তারা “হট ওয়ালেটে হওয়া আক্রমণের পুরা ক্ষতিপূরণ” দেবে। অনলাইনে ক্রিপ্টো লেনদেনের একটি মাধ্যম হচ্ছে হট ওয়ালেট। এইচটিএক্স এক্সচেঞ্জ থেকে কয়েক ঘণ্টার মধ্যে প্রায় দুই কোটি ৩০ লাখ মার্কিন ডলার মুল্যের প্রায় ১১ হাজার একশ ইথার টোকেন স্থানান্তর করা হয়েছে।


 হ্যাকিংয়ের বদলে চুরির পাশাপাশি এতে রয়েছে গ্রাহকদের স্বভাবিক লেনদেনও-- ক্রিপ্টোকয়ান্টের ডেটার ভিত্তিতে প্রতিবেদনে লিখেছে সিএনবিসি। এইচটিএক্সের হ্যাকিংয়ের পূর্বে এ মাসের শুরুতে সানের বিনিয়োগ করা অপর একটি ক্রিপ্টো এক্সচেইঞ্জ পোলোনেক্সও হ্যাকিংয়ে আক্রান্ত হয়ে হারায় ১০ কোটি মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টো মুদ্রা

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)