গুগল ফটোজ এর স্টোরেজ বাড়ানোর কয়েকটি উপায়

PaGoal
By -
0


 গুগল ফটোজ এর  স্টোরেজ বাড়ানোর কয়েকটি উপায় 



ছবি সংরক্ষণে গুগল ফটোজ অনেক জনপ্রিয়। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রয়োজনীয় এ বদলে একটা সময় গুগলের পক্ষ থেকে আনলিমিটেড স্টোরেজ দেওয়া হলেও এই মুহূর্তে এবং সে সুবিধা নেই। অতএব এই মুহূর্তে চিত্র সংরক্ষণের সময় প্রচুর দিক ভেবে আপলোড করতে হয়।




গুগল ফটোজের স্টোরেজ বাড়ানোর কয়েকটি উপায়

 গুগল ফটোজ এর  স্টোরেজ বাড়ানোর কয়েকটি উপায়


 তবে কয়েকটি উপায় অনুসরণ করলেই অনেক স্টোরেজ পাওয়া যাবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট মেক ইউজ অব এমন কয়েকটি উপায় বাতলে দিয়েছে। 

কনভার্ট করে ছবির মান পরিবর্তন মূলত অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ফটোজ থাকলে ইন্টারনেট সংযোগ পাওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে চিত্র আপলোড হয়ে যায়। ফলে ছবির রেজল্যুশন অথবা মান গণনা করে দেওয়া যায় না।

 তবে  গুগল ফটোজ  ছবি রেজল্যুশন কম-বেশি করে আপলোড করার অপশন রয়েছে। পূর্বে সেভ করা ছবিও চাইলে স্টোরেজ সেভার মোডে নিয়ে যাওয়া যাবে। তাই কম্পিউটার থেকে গুগল ফটোজ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর প্রোফাইলের সাথে থাকা সেটিংসে প্রবেশ করে স্টোরেজ সেভারে ক্লিক আর নিচের দিকে রিকভার স্টোরেজে লার্ন মোরে যেতে হবে।

 বক্স পপ আপে টিক দিয়ে কনফার্ম করলেই ছবি-ভিডিও কমপ্রেস করা আরম্ভ হবে। হোয়াটসঅ্যাপ ও ডিভাইস ফোল্ডারের চিত্র ব্যাকআপ বন্ধ রাখা গুগল ফটোজ হোয়াটসঅ্যাপ ও ডিভাইস ফোল্ডারে থাকা চিত্র স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ করতে পারে। প্রচুর সময় এটি সুবিধাজনক হলেও এ ফলে স্টোরেজ কমে যায়।


 হোয়াটসঅ্যাপের অপ্রয়োজনীয় মিডিয়া ব্যাকআপ না করা অথবা অপশন বন্ধ করে দেওয়া স্টোরেজের জন্য সহায়ক। তাই অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ফটোজ অ্যাপে প্রবেশ করতে হবে। এর সেটিংস থেকে ব্যাকআপে গিয়ে অপ্রয়োজনীয় ফোল্ডার বাদ দিতে হবে। এ ছাড়া হোয়াটসঅ্যাপে মিডিয়া ডাউনলোড বন্ধ করতে পারেন। আনসাপোর্টেড ভিডিও মুছে ফেলা গুগল ফটোজ বিচিত্র ফরম্যাটের ফাইল সংরক্ষণ করা যায়।


 প্রচুর সময় কিছু ফরম্যাটবিহীন ভিডিও সেভ হয়ে যায়। সময় করে স্টোরেজ থেকে এসব ভিডিও ডিলিট করে দেওয়া প্রয়োজন। তাই ওয়েবসাইট থেকে ফটোজে প্রবেশ করে সেটিংসে যেতে হবে। ওখানে আনসাপোর্টেড ভিডিওর তালিকা দেখা যাবে। সেগুলো ডিলিট করার পর ট্র্যাশ বিনও খালি করতে হবে। গুগল ম্যাপের আধুনিক নকশা কেমন হলো?গুগল ম্যাপের আধুনিক নকশা কেমন হলো? স্ক্রিনশট ডিলিট ডিভাইস ফোল্ডার থেকে জাংক স্ক্রিনশট ফটোজে ব্যাকআপ হয়ে থাকে। প্রতি বছরই প্রচুর স্ক্রিনশট সেভ করা হয় অথবা নেওয়া হয়, কিন্তু এগুলো দীর্ঘমেয়াদে সেভাবে কার্যে আসে না। অতএব স্টোরেজ খালি করার জন্য এসব স্ক্রিনশট ডিলিট করা ভালো।


 ফটোজে স্ক্রিনশট লিখে সার্চ দিলেই সকল ফাইল চলে আসবে। তারপর ডিলিট করতে হবে। ট্র্যাশ অথবা বিন খালি করা গুগল ফটোজ থেকে কোনো কিছু ডিলিট করা হলে তা ট্র্যাশ অথবা বিনে গিয়ে জমা হয়। ব্যবহারকারীর সুবিধার্থে ৬০ রোজ পর্যন্ত সেগুলো ট্র্যাশে সংরক্ষিত থাকে। স্টোরেজ খালি করতে হলে ট্র্যাশ বিন থেকেও ফাইল ডিলিট করতে হবে। আপলোডের পূর্বে ছবির আকৃতি পরিবর্তন সাধারণত ডিএসএলআর দিয়ে তোলা ছবির রেজল্যুশন প্রচুর থাকে, অতএব সংরক্ষণ করতে প্রচুর জায়গা প্রয়োজন হয়।


 আপলোডের পূর্বে ছবির আকৃতি পরিবর্তন করে নেওয়া ভালো। ৩০ থেকে ৪০ মেগাপিক্সেল রেজল্যুশনের চিত্র সংরক্ষণে প্রচুর স্টোরেজ প্রয়োজন হয়। এসব ছবির রেজল্যুশন কমানো হলে জায়গা কম লাগবে। বিচিত্র ফটোশপ অ্যাপের সহায়তায় প্রয়োজন অনুযায়ী ছবির আকৃতি পরিবর্তন করা যায়। গুগল ড্রাইভ ও জিমেইল থেকে ফাইল ডিলিট করা গুগল ড্রাইভে কোনো ফাইল সংরক্ষণ করলে অ্যাকাউন্টের স্টোরেজে যুক্ত হয়।


 অতএব গুগল ফটোজ এর জায়গা বাড়াতে চাইলে গুগল ড্রাইভ থেকে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও ও স্ক্রিনশট ডিলিট করতে হবে। এ ছাড়া প্রাইমারি অ্যাকাউন্ট থেকে সহজেই সেকেন্ডারি অ্যাকাউন্টে ফাইল স্থানান্তর করা যাবে। জিমেইলের ক্ষেত্রেও একই উপায় প্রযোজ্য। পুরনো ইমেইলে থাকা ফাইল ডিলিটের বদলে স্টোরেজ বাড়ানো যাবে।

গুগল ফটোজ এর  স্টোরেজ বাড়ানোর কয়েকটি উপায় পোস্ট টি পরে আসা করি উপকৃত হবেন 

Tags:

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)