মৃত্যু কি? মৃত্যুর সময় কি কষ্ট কিংবা ব্যথা অনুভূত হয়? কষ্টহীন মৃত্যুর উপায়!

PaGoaL
By -
0

মৃত্যু কি? মৃত্যুর সময় কি কষ্ট কিংবা ব্যথা অনুভূত হয়? কষ্টহীন মৃত্যুর উপায়!

PaGoaL - The Super Psychological Master Mind

মৃত্যু কি?

স্বাভাবিক'ভাবে মৃত্যু বলতে আমরা বুঝে থাকি জীবনের সমাপ্তি; তবে বিজ্ঞানের দৃষ্টিকোণ হতে মৃত্যু হলো একটি জীবের সেই অবস্থা যেখানে তার জীবন ধারণের অত্যাবশ্যকীয় ক্রিয়া-কর্ম যেমন শ্বসন, হৃৎস্পন্দন, শ্বসন, চলন, নড়াচড়া, পরিচলন, খাদ্য গ্রহন, মস্তিষ্কের ক্রিয়াকলাপ ইত্যাদি বন্ধ হয়ে যায় বা থেমে যায়। 

মৃত্যু কতো প্রকার?

যদিও মৃত্যু সকলের জন্যই সমান তবুও মৃত্যুর প্রকৃতি বিবেচনায় মৃত্যুর ক্লাসিফিকেশন দুই প্রকার যথা (১) ক্লিনিক্যাল ডেথ [Clinical Death] এবং (২) ব্রেইন ডেথ [Brain Death]।

"ক্লিনিক্যাল ডেথ" হলো এমন অবস্থা যখন ব্যক্তির হৃদপিণ্ড রক্ত সঞ্চালন [ব্লাড সার্কুলেশন] বন্ধ করে দেয় ফলে মস্তিষ্কে রক্ত প্রবাহিত হতে পারে না এবং অক্সিজেনের অভাবে আনুমানিক ৪ হতে ৬ মিনিটের মাঝে মস্তিষ্কের কোষগুলো নিষ্ক্রিয় হতে থাকে। অন্যদিকে "ব্রেইন ডেথ" হলো হৃদপিণ্ডের ক্রিয়াকর্ম বন্ধ হওয়া ব্যতিরেকেই মস্তিষ্ক ও সুষুম্নাকান্ডে ক্রিয়া বন্ধ হওয়া।

মৃত্যুর সময় কি কষ্ট বা ব্যাথা অনুভূত হয়?

মৃত্যুর ব্যাথা বা কষ্ট হয় কিনা - এটার উত্তর অনুসন্ধানের পূর্বে আমাদের পূর্বে জানতে হবে যে কষ্ট বা ব্যাথা অনুভূত হয় কিভাবে?

আমাদের ফিজিক্যাল যেকোন আঘাত (উদাহরণস্বরূপ হাত কেটে যাওয়া) বা দুঃখ (উদাহরণস্বরূপ বিরহে কষ্ট পাওয়া) ইত্যাদি সবটাই আমাদের মস্তিষ্ক কর্তৃক একরূপ ফিলিংলস যা ইলেকট্রিক ইম্পালসে ফ্রিকোয়েন্সী জেনারেটের মাধ্যমে উপলব্ধ হয় মাত্র (আমাদের মস্তিষ্কের সকল ক্রিয়াকলাপ'ই এমন এক্টিভিটির বহিঃপ্রকাশ)।

এখন যেকোন কারণে "ক্লিনিক্যাল ডেথ" এর সময় যদি ব্যক্তির রক্ত সঞ্চালন (ব্লাড সার্কুলেশন) ব্যহত তখন মস্তিষ্কে রক্ত পরিচালন হতে পারে না তথায় অক্সিজেনের অভাব ঘটে - ফলে মস্তিষ্কে রক্ত পরিচালনের অভাব ও অক্সিজেন ঘাটতির ফলে [মৃত্যুর ঠিক আগ মুহূর্ত অবধি] সম্ভাব্য একরূপ অনুভূতি (তা হতে পারে কষ্টকর কিংবা ব্যাথা যুক্ত) উপলব্ধি হতে পারে, উপরন্তু তাতে ফিজিক্যাল ফল্ট (যেমন এক্সিডেন্টের ফলে পাওয়া তীব্র আঘাত) হতে প্রাপ্ত কষ্টকর অনুভূতি প্রযুক্ত হতে পারে।

তথাপি অধিকাংশ সময়'ই মস্তিষ্ক এমন ব্যতিচারে অজ্ঞান (জ্ঞানহীন অনুভূতি শূন্য) হয়ে যায় - ফলে ঠিক ততোটাই কষ্ট হয় হয়তো উপলব্ধ হয় যা সাধারণত একজন মানুষকে সচেতন (অজ্ঞান হয়না এমন) রাখতে যথেষ্ট হয়।

এখন "ব্রেইন ডেথ" এর ক্ষেত্রে যেহেতু মস্তিষ্ক সকল ক্রিয়া কান্ড বন্ধ করে দেয় সুতরাং পরবর্তী সময়ে কিছু ফিজিক্যাল এক্টিভিটি (যেমন হৃদপিণ্ডের ক্রিয়া) সচল থাকে তবুও তাতে ব্যক্তিটি কিছুই উপলব্ধি করতে সক্ষম হন না - সুতরাং ঐ অবস্থায় কোন কষ্ট বা ব্যাথা উপলব্ধ হয়না [পূর্বেই বলা হয়েছে কষ্ট বা ব্যাথা এরূপ অনুভূতি কেবলমাত্র  ব্রেইন এক্টিভিটির একরূপ বহিঃপ্রকাশ]। তদুপরি ব্রেইন ডেথ হওয়ার সময় ব্রেইন ফাংশান কলাপ'স করতে যে বিচ্যুতি তখন যে অনুভূতি সেটা হয়তো কষ্টকর হতেও পারে - এখানেও উল্লেখ্য যে "একজন মানুষ ঠিক ততোটুকুই কষ্ট উপলব্ধি করবে যতোক্ষন অবধি তিনি অজ্ঞান না হয়ে সচেতন থাকবেন"।

কষ্টহীন প্রশান্তির মৃত্যু!

নাহ, এটা কখনোই এমনভাবে প্রমাণিত ফ্যাক্টের মতো বলা যায় না যে " মৃত্যু কষ্টহীন" তবুও বিজ্ঞানের নিয়ত অনুসন্ধান এবং এনালাইসিস হতে কিছু ফ্যাক্টের মাধ্যমে ব্যাথাহীন বা কষ্টহীন মৃত্যুর ধারণা পাওয়া যেতে পারে; যেমন • ব্রেইন ডেথের সময় যেহেতু মস্তিষ্ক সচল থাকে না তাই ব্যাথা অনুভূতির অবকাশ থাকে না [তবে ক্লিনিক্যাল ডেথের পূর্ব মুহূর্তে মস্তিষ্ক নিষ্ক্রিয় হতে যে অনুভূতি তা কষ্টকর হতে পারে - যতোক্ষন না অবধি তা সেন্সলেস স্টেইজে পৌছাচ্ছে] • ক্লিনিক্যাল ডেথের সময় মস্তিষ্ক সচল থাকায় তাতে হয়তো কষ্ট বা ব্যাথার অনুভূতি হতে পারে [যতোক্ষন না অবধি মস্তিষ্ক সাময়িক অচেতন তথা সেন্সলেন্স না হচ্ছে] তাই এরূপ মুহূর্তে মস্তিষ্ক'কে বাহ্যিকভাবে মোডিক্যালি ইনএক্টিভ করে দেওয়া যেতে পারে [যদিও এটা PaGoaL কেবলমাত্র ধারণা দিলো মাত্র - তথাপি বৈজ্ঞানিক ও সামাজিক গ্রহণযোগ্যতা একটি ফ্যাক্ট] • মস্তিষ্কে ব্যাথা বা কষ্ট ইত্যাদি যাবতীয় অনুভূতি মূলত মস্তিষ্কের নিউরন কোষের ইলেকট্রিক ইম্পালসে ফ্রিকোয়েন্স জেনারেটের মাধ্যমে উপলব্ধ হয় - যা খুবই দ্রুততার সহিত সংঘটিত হয়; তথাপি এমনটা যদি হয় একজন ব্যক্তির মৃত্যু অসম্ভব দ্রুততার মাঝে সংঘটিত হয় তাহলে ব্যাথা বা কষ্টের অনুভূতি আপাত শূন্য করা যেতে পারে [এটাও PaGoaL এর ধারণা মাত্র]; আবার চেরনোবিল পারমাণবিক বিস্ফোরণে যেমন মৃত্যু তাতে কোনরূপ ব্যথা বা কষ্ট উপলব্ধির পূর্বেই ছিন্নভিন্ন হয়ে যাওয়া - এটিও একরূপ আপাত আপেক্ষিক কষ্টহীন মৃত্যু হতে পারে হয়তো!

মানব জীবনে মৃত্যু খুব স্বাভাবিক একটি ফ্যাক্ট এটা যেমন সত্য তেমনি মৃত্যু যে জীবনের রহস্যময় অন্তিম চ্যাপ্টার সেটাও মিথ্যা নয় - তথাপি বৈজ্ঞানিক অনুসন্ধান এবং যৌক্তিক এনালাইসিস হয়তো একটি সময় মৃত্যুকেও জয় করতে সক্ষম হবে!

বিঃদ্রঃ এই আর্টিকেলের কিছু অংশ PaGoaL এর স্বীয় চিন্তন চেতনার ওপর নির্ভর করে লেখা হয়েছে

আপনার সুন্দর জীবনের তরে নিরন্তর শুভকামনা ও ভালোবাসা রইলো।

#Query_Keyword: Analysis

Tags:

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)